যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু আড়াই লাখ ছাড়াল

স্টাফ রিপোর্টার, আউটলুকবাংলা ডটকম

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে মৃত্যু আড়াই লাখ ছাড়িয়েছে। আজ বৃহস্পতিবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

গতকাল বুধবার দেশটিতে করোনাভাইরাসে মৃত্যু আড়াই লাখ ছাড়ায় বলে বার্তা সংস্থা রয়টার্স জানায়।

যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স ইউনিভার্সিটির সবশেষ তথ্য অনুযায়ী, দেশটিতে করোনায় মৃতের সংখ্যা ২ লাখ ৫০ হাজার ৪৮৫ আর করোনায় সংক্রমিত শনাক্ত মানুষের সংখ্যা ১ কোটি ১৫ লাখ ২৫ হাজার ৫৪০।

অন্যদিকে পরিসংখ্যান নিয়ে কাজ করা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের সবশেষ তথ্য বলছে, যুক্তরাষ্ট্রে করোনায় মৃতের সংখ্যা ২ লাখ ৫৬ হাজার ২৫৪। শনাক্ত মানুষের সংখ্যা ১ কোটি ১৮ লাখ ৭৩ হাজার ৭২৭।

জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে করোনা থেকে সেরে ওঠা মানুষের সংখ্যা ৪৩ লাখ ৫০ হাজার ৭৮৯।

যেকোনো সংস্থার হিসাবেই রোগী শনাক্ত ও মৃতের সংখ্যার দিক দিয়ে এই মুহূর্তে বিশ্বে করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগবিশেষজ্ঞ অ্যান্টনি ফাউসি গতকাল বিবিসিকে বলেছেন, খুবই বিপজ্জনক একটা সময়ে দেশ ভুল পথে পরিচালিত হচ্ছে। তিনি আশঙ্কা প্রকাশ করে বলেছেন, নতুন করে সংক্রমণ বাড়ায় যুক্তরাষ্ট্রে মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রের মধ্যে সবচেয়ে বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে টেক্সাসে। দ্বিতীয় ক্যালিফোর্নিয়া, তৃতীয় ফ্লোরিডা, চতুর্থ নিউইয়র্ক, পঞ্চম ইলিনয়। আর দেশটিতে সবচেয়ে বেশি মানুষ মারা গেছে নিউইয়র্কে। এই সংখ্যা ৩৪ হাজারের বেশি।

সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্রে করোনার সংক্রমণ আবার বাড়ছে। কোনো কোনো দিন দৈনিক সংক্রমণ শনাক্তে রেকর্ডও হচ্ছে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বেশ কিছু দিন ধরে দেশটিতে প্রতিদিন লাখের ওপর রোগী শনাক্ত হচ্ছেন।

১৮ নভেম্বর শনাক্ত হয় ১ লাখ ৭৩ হাজার ৬৩২ জন। মারা যান ১ হাজার ৯৫৬ জন। এর আগের দিন শনাক্ত হয় ১ লাখ ৬১ হাজার ৬৪৫ জন রোগী। মারা যান ১ হাজার ৬৫৮ জন।

আরো