তালা ভেঙে হলে ঢাবি শিক্ষার্থীরা

স্টাফ রিপোর্টার, আউটলুবাংলা ডটকম

হল ও ক্যাম্পাস খোলার দাবিতে আন্দোলন ছড়িয়ে পড়ল ঢাকা বিশ্ববিদ্যালয়েও। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পর এবার তালা ভেঙে হলে প্রবেশ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ইতোমধ্যে ড. মুহম্মদ শহীদুল্লাহ্ হল এবং অমর একুশে হলের ভেতরে অবস্থান নিয়েছেন ঢাবি শিক্ষার্থীরা। একই দাবিতে দেশের আরও বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা আন্দোলন করছেন।

আজ (২২ ফেব্রুয়ারি) দুপুরের দিকে ঘোষণা অনুযায়ী শহীদুল্লাহ্ হলের মূল ভবনের ফটকের তালা ভেঙে ভেতরে প্রবেশ করেন শিক্ষার্থীরা। এ সময় প্রশাসন কর্তৃক কোনো বাধার সম্মুখীন হতে হয়নি শিক্ষার্থীদের।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ড. মুহম্মদ শহীদুল্লাহ্ হলের প্রভোস্ট অধ্যাপক সৈয়দ হুমায়ুন আখতার বলেন, এরকম একটি ঘটনা ঘটেছে। আমরা দেখছি কী করা যায়।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক গোলাম রাব্বানী বলেন, আমি এ বিষয়ে অবগত। ইতোমধ্যে আমি হল প্রশাসনের সঙ্গে কথা বলেছি। শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা করার জন্য বলে দিয়েছি, আর সহকারী প্রক্টরও হলের দিকে যাচ্ছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক হলের একাধিক শিক্ষার্থী বলেন, দীর্ঘ এক বছর আমাদের হল বন্ধ। আমরা আর বাড়িতে থাকতে পারছি না। তাই জোর করে উঠেছি এবং এখন থেকে হলে অবস্থান করব।

অন্যদিকে প্রশাসনের হল ত্যাগের নির্দেশনা প্রত্যাখ্যান করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) তালা ভেঙে আবাসিক হলে অবস্থান নেয়া শিক্ষার্থীরা। আবাসিক হলগুলোতে প্রাধ্যক্ষরা শিক্ষার্থীদের বুঝিয়ে হল ত্যাগের কথা বলছেন। তবে এ নির্দেশনা প্রত্যাখ্যান করে এখনও হলে অবস্থান করছেন শিক্ষার্থীরা।

এদিকে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় ও কুষ্টিয়া বিশ্ববিদ্যালয়েও হল খোলার দাবিতে আন্দোলন করছেন শিক্ষার্থীরা।

আরো