তিন কোম্পানির লভ্যাংশ ঘোষণা

স্টাফ রিপোর্টার, আউটলুকবাংলা ডটকম

পুঁজিবাজারে তালিকাভুক্ত তিন কোম্পানির সর্বশেষ হিসাব বছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে।
তিন কোম্পানি হলো- লিনডে বিডি, উত্তরা ব্যাংক ও ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স। কোম্পানিগুলো সূত্রে এসব তথ্য জানা গেছে।

লিনডে বিডি

আলোচিত বছরের জন্য লিনডে বিডি শেয়ারহোল্ডারদের ৪০০ শতাংশ নগদ লভ্যাংশ দেবে। বৃহস্পতিবার (৮ এপ্রিল) অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের বৈঠকে আলোচিত বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর এই লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত হয়।

সর্বশেষ বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় বা ইপিএস হয়েছে ৭০ টাকা ৫৫ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩৫৫ টাকা ৭৫ পয়সা। ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য আগামী ২৭ মে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৯ এপ্রিল।

উত্তরা ব্যাংক

উত্তরা ব্যাংক লিমিটেড সর্বশেষ হিসাব বছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরের জন্য ব্যাংকটি শেয়ারহোল্ডারদের ২৫ শতাংশ লভ্যাংশ দেবে। এরমধ্যে ১২.৫০ শতাংশ নগদ ও ১২.৫০ শতাংশ বোনাস লভ্যাংশ।

বৃহস্পতিবার (৮ এপ্রিল) অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের বৈঠকে আলোচিত বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর এই লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত হয়। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে। আগামী ২০ মে ডিজিটাল প্ল্যাটফরমে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২ মে।

ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স

ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স লিমিটেড সর্বশেষ হিসাব বছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরের জন্য কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ লভ্যাংশ দেবে। এর মধ্যে ৭ শতাংশ নগদ ও ৩ শতাংশ বোনাস লভ্যাংশ।

বৃহস্পতিবার (৮ এপ্রিল) অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের বৈঠকে আলোচিত বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর এই লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত হয়। সর্বশেষ বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় বা ইপিএস হয়েছে ১ টাকা ১২ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২১ টাকা ৩২ পয়সা।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সম্মতিতে অনুমোদনের জন্য আগামী ১০ জুন কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আয়োজন করা হবে। আর ঘোষিত লভ্যাংশ বিতরণে শেয়ারহোল্ডার নির্বাচনের জন্য আগামী ২৮ এপ্রিল কোম্পানিটির রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে।

আরো