শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে দলে সাকিব-মোস্তাফিজসহ যারা

অনলাইন ডেস্ক, আউটলুকবাংলা ডটকম

চলতি মাসের শেষ সপ্তাহে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে বাংলাদেশ সফরে আসবে শ্রীলঙ্কা। এই সিরিজকে লক্ষ্য করে নির্বাচকরা ২৩ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে। প্রাথমিক দলে সুযোগ পেয়েছেন দীর্ঘদিন ধরে উপেক্ষিত থাকা ওপেনার ইমরুল কায়েস। এছাড়া আছেন সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমানও।

৫০ ওভারের ক্রিকেটে বাংলাদেশের জার্সিতে ইমরুল কায়েস সবশেষ খেলেছেন ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। কিন্তু ব্যাট হাতে নিস্প্রভ থাকায় বাদ পড়ে যান তিনি। এর পর টিম কম্বিনেশনের কারণে আর দলেই জায়গা হয়নি। অবশেষে প্রায় তিন বছর পর জাতীয় দলের ক্যাম্পে সুযোগ পেলেন।

এছাড়া নিউজিল্যান্ড সফর ও শ্রীলঙ্কা সফর থেকে নিজেকে সরিয়ে নেওয়া সাকিবও আছেন এই প্রাথমিক দলে। রয়েছেন মোস্তাফিজও। তিনি আইপিএলের কারণে চলমান টেস্ট সিরিজ খেলেননি।

প্রাথমিক দলে ডাক পাওয়া ক্রিকেটারদের নিয়ে রবিবার থেকেই মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে অনুশীলন ক্যাম্প। টেস্ট সিরিজ খেলে জাতীয় দলের ক্রিকেটাররা পরে যোগ দেবেন ক্যাম্পে। চলমান টেস্ট সিরিজ শেষে দেশে ফিরে ২/৩ দিন বিশ্রাম নিয়েই তামিম-মুশফিকরা অনুশীলনে নামবেন।

রবিবার শুরু হওয়া এই ক্যাম্প চলবে ৫ মে পর্যন্ত। এক দিন বিশ্রাম দিয়ে আবার ৭, ৮ ও ৯ মে তিনদিনের ক্যাম্প চলবে। এর পর ১০ থেকে ১৭ মে ঈদের ছুটি দেওয়া হবে। ঈদের ছুটির পর চূড়ান্ত দলে ডাক পাওয়াদের করোনা পরীক্ষা শেষে জৈব সুরক্ষা বলয়ে ঢুকিয়ে তার পর শুরু হবে চূড়ান্ত অনুশীলন।

অবশ্য শ্রীলঙ্কার বাংলাদেশে আসার সূচিটি এখনও চূড়ান্ত হয়নি। তবে বিসিবি সূত্রে জানা গেছে, আগামী ১৬ মে বাংলাদেশে সফরে আসবে শ্রীলঙ্কা। ২১ মে গড়াতে পারে সিরিজের একমাত্র প্রস্তুতি ম্যাচ। আর ২৩, ২৫ ও ২৭ মে অনুষ্ঠিত হবে সিরিজের তিন ওয়ানডে।

প্রাথমিক দল: তামিম ইকবাল, নাঈম শেখ, ইমরুল কায়েস, লিটন দাস, সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মোস্তাফিজুর রহমান, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ, আফিফ হোসেন, মোসদ্দেক হোসেন, শেখ মেহেদী হাসান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাসুম আহমেদ, সাইফউদ্দিন, মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, শরিফুল ইসলাম ও শহিদুল ইসলাম।

আরো