হোয়াটসঅ্যাপে গ্রুপের নোটিফিকেশন বন্ধ করার ফিচার চালু

স্টাফ রিপোর্টার, আউটলুকবাংলা ডটকম

ফেসবুকের মালিকানাধীন হোয়াটসঅ্যাপ সম্প্রতি নতুন ফিচার এনেছে। এই নতুন ফিচারে গ্রাহকরা তাদের হোয়াটসঅ্যাপে বিভিন্ন গ্রুপের নোটিফিকেশন বন্ধ করতে পারবে।ডাব্লুএবিটাইনফো একটি টুইট করে জানিয়েছেন, একটি ওয়েবসাইট হোয়াটসঅ্যাপের বৈশিষ্ট্যগুলো ট্র্যাক করেছে, যা থেকে বোঝা যাচ্ছে বার্তাপ্রেরণ প্লাটফর্মটি সম্প্রতি চারটি বৈশিষ্ট্য যুক্ত করছে তাদের অ্যাপ্লিকেশনে। ব্যবহারকারীরা নতুন বৈশিষ্ট্যের ফলে কোনও চ্যাট আংশিক সময়ের জন্য মিউট কিংবা চিরকালের জন্য মিউট করতে পারবে। এর পাশাপাশি তারা যাচাইকৃত ব্যবসায়ের জন্য কোনও কল করতে পারবে না।

এছাড়াও মিডিয়া নির্দেশিকার সঙ্গে নতুন স্টোরেজ ইউজ ইউআই এবং সরঞ্জামগুলি মিলবে এই নতুন ফিচারে।সাম্প্রতিক সময়ে বিভিন্ন কাজের জন্য হোয়াটসঅ্যাপ গ্রুপ বানিয়ে থাকে ব্যবহারকারীরা। অফিসের কাজ, স্কুল, কলেজ কিংবা জন্মদিন একাধিক গ্রুপ তৈরি করা হয় এই মাধ্যমে। কাজ ফুরিয়ে গেলে একপ্রকার বাতিলের খাতায় থাকে তখন এই গ্রুপগুলো। অনেকে মিউট করে দেয় গ্রুপগুলো নানা সময়ে জন্য। তবে সংস্থা ব্যবহারকারীদের জন্য এই মিউটের জন্য নানা নতুন ফিচার যুক্ত করতে চলেছে। গ্রুপগুলো মিউট করলেও কেউ বার্তা পাঠালে সেই বার্তা ভেসে ওঠে পর্দায়।

এর পাশাপাশি রিপোর্টে আরও উল্লেখ করে বলা হয়েছে, হোয়াটসঅ্যাপ বিভিন্ন গ্রুপের বার্তা মিউট করার বৈশিষ্ট্যটি সমর্থন করে। তবে সংস্থার তরফে এই বৈশিষ্ট্য কিভাবে ব্যবহার করতে হবে তা বলা না হলেও, এটি ব্যবহার করা খুব সহজ বলে জানানো হয়েছে।

হোয়াটসঅ্যাপ সংস্থার চালু করা নতুন ফিচারে ব্যবহারকারী কোনও গ্রুপের বার্তা গ্রহণ করতে না চাইলে যেমন তা মিউট করতে পারে, ঠিক সেই ভাবেই কোনও ব্যক্তিকেও উত্তরদিতে না চাইলে তাকেও মিউট করে দিতে পারেন।

হোয়াটসঅ্যাপ কিছুদিন আগে চালু করেছিল চ্যাটের অভ্যন্তরে রঙ পরিবর্তনের একটি ফিচার। চ্যাটের রঙ পরিবর্তনের পাশাপাশি আরও একাধিক নতুন ফিচার নিয়ে কাজ করছে বলে জানা গেছে হোয়াটসঅ্যাপ। হোয়াটসঅ্যাপ ভয়েজ বার্তার ক্ষেত্রে প্লেব্যাক গতির ব্যবস্থাও যুক্ত করতে পারে তাদের এই অ্যাপে। নতুন বৈশিষ্ট্যটি বর্তমানে বিটাতে রয়েছে আইওএস ব্যবহারকারীদের জন্য তা বিকাশ করা হচ্ছে।

এই বৈশিষ্ট্যটির সাহায্যে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা তাদের ভয়েস নোটগুলি দ্রুত করতে সক্ষম হবেন। তবে এই ফিচার পাবে শুধু পাওয়া যাবে হোয়াটসঅ্যাপ ২.২১.৬.১১ ভার্সানে। তিনটে ভিন্ন গতির ব্যবস্থা রাখা হবে যা ১ এক্স, ১.৫ এক্স এবং ২ এক্স। ব্যবহারকারীরা এর মধ্যে যেকনো একটিতে তাদের হোয়াটসঅ্যাপে থাকা অডিও বার্তাটি শুনতে পারবে।

 

আরো