গরমে যেসব ফেসপ্যাকে ত্বক থাকবে ঠাণ্ডা

স্টাফ রিপোর্টার, আউটলুকবাংলা ডটকম

প্রচন্ড গরমে ত্বক ক্লান্ত হয়ে পড়ছে। শুষ্ক ও রুক্ষ ত্বক চাইছে একটু আদ্রতা বা প্যাম্পারিং। তাছাড়া যাদের রোদে ঘুরে ঘুরে কাজ করতে হয় তাদের রোদে পুড়ে গিয়ে ত্বকের অবস্থা শোচনীয় হয়ে পড়ে। ফলে ত্বকে জ্বালাপোড়া, চুলকানি বা ফুসকুড়ি হতে থাকে। অনেকেই জানেন না যে এই জ্বালাভাব কমাতে কিন্তু ত্বক ভিতর থেকে ঠাণ্ডা রাখা খুব জরুরি। তাই সপ্তাহে একদিন অন্তত নিজের ত্বকের জন্যে সময় বের করুন। ত্বকের যত্ন নিতে অনেক টাকা খরচ করতে হবে না। কিছু সহজ কুলিং ফেস প্যাক বাড়িতে বানানো যায়। চলুন সেগুলো জেনে নিই-

শসার প্যাক: ডিহাইড্রেটেড ত্বকে আর্দ্রতা আনতে পারে শসা। ১টা শশা গ্রেড করে তাতে ১ টেবিল চামচ মধু মিশিয়ে নিন। মুখে লাগিয়ে ৩০ মিনিট রিল্যাক্স করুন। পরে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

অ্যালোভেরার প্যাক: অ্যালোভেরা ত্বকের জন্যে খুব ভালো। এটি ত্বককে ময়েশ্চারাইজ করে রাখে। আবার লেবুর রস ত্বকের তেলভাব দূর করে দিতে পারে। ২ টেবিল চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে ২ চা চামচ লেবুর রস মিশিয়ে নিন৷ এই প্যাক মুখে লাগিয়ে রেখে ২০ মিনিট পর ধুয়ে ফেলবেন। এটা বানিয়ে ফ্রিজে রেখে দিতে পারেন।

চন্দনের প্যাক: ত্বকের ঔজ্জ্বল্য বাড়াতে সাহায্য করে চন্দন। আবার গোলাপ জল ত্বককে সতেজ রাখতে পারে। ২ টেবিল চামচ চন্দন গুঁড়ার সঙ্গে গোলাপ জল মিশিয়ে নিতে হবে। মুখে লাগিয়ে রাখুন এই মিশ্রণ। এটা শুকিয়ে গেলে মুখ ধুয়ে ফেলতে হবে।

এই প্যাকগুলোর যেকোন একটি যা আপনার ত্বকের জন্যে ভালো ফল দেয় তা অনুসরণ করলে দেখবেন রোদে পোড়া কালচেভাব ত্বক থেকে সরে গিয়েছে। আর ত্বক আগের চেয়ে অনেক সতেজ হয়েছে।

আরো