ইউসিবির লভ্যাংশ ঘোষণা

স্টাফ রিপোর্টার, আউটলুকবাংলা ডটকম

শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারের তালিকাভুক্ত ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড (ইউসিবি)।

মঙ্গলবার (৮ জুন) কোম্পানিটির পরিচালনা পর্ষদ সভায় ৩১ ডিসেম্বর ২০২০ সালের সমাপ্ত বছরের নিরীক্ষিত প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। ১০ শতাংশ লভ্যাংশের মধ্যে ৫ শতাংশ নগদ আর পাঁচ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ।

এর আগের বছরও শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। ওই বছরও ৫ শতাংশ নগদ আর ৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দিয়েছিল।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ৫ আগস্ট। শেয়ারহোল্ডার যাচাই বাছাইয়ের জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৩০ জুন।

সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা শেষে কোম্পানিটির সমন্বিতভাবে শেয়ারপ্রতি মুনাফা হয়েছে (ইপিএস) ২ টাকা ৪২ পয়সা। ২০২০ সালের ৩১ ডিসেম্বর কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৯ টাকা ৭৫ টাকায়।

১৯৮৬ সালে তালিকাভুক্ত কোম্পানির বর্তমান শেয়ারধারীদের সংখ্যা ১২১ কোটি ৭৫ লাখ ২০ হাজার ৯০৫টি। এর মধ্যে উদ্যোক্তা-পরিচালকদের হাতে রয়েছে ৩৬ দশমিক ৬৭ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ২০ দশমিক ৫০ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৪১ দশমিক ২১ শতাংশ শেয়ার। এছাড়াও বিদেশি বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৮১ দশমিক শতাংশ এবং সরকারি প্রতিষ্ঠানের হাতে রয়েছে দশমিক ৮১ শতাংশ শেয়ারের মালিকানা।

মঙ্গলবার (৮ জুন) কোম্পানিটির শেয়ার সর্বশেষ লেনদেন হয়েছে ১৭ টাকা ৩০ পয়সায়। দিনের শুরুতে শেয়ারটির দাম ছিল ১৭ টাকা ২০ পয়সা।

আরো