বাংলাদেশের বিলে দেখা মিললো হলুদ ব্যাঙ

অনলাইন ডেস্ক, আউটলুকবাংলা ডটকম

সম্প্রতি বৃষ্টিতে সাতক্ষীরার দেবহাটায় দেখা মিললো হলুদ ব্যাঙের। যা দেখে মুগ্ধ হচ্ছেন এলাকাবাসী। শিশু, কিশোর থেকে শুরু করে সব বয়সের মানুষের নজর কাড়ছে ভিন্ন প্রজাতির এ ব্যাঙে। উপজেলার পিলের মাঠে এ প্রজাতির ব্যাঙ দেখা মিলেছে বলে জানিয়েছেন স্থানীয়রা। ভিন্ন প্রজাতির এ ব্যাঙের গায়ের রঙ হলুদ। তার ওপর ছোট ছোট স্পট আছে। দিনের বেলায় এ ধরনের ব্যাঙ দেখা গিয়েছে বিলের হালকা পানিতে।

বৃষ্টিতে বিলে ঘাসের উপর হালকা পানিতে খেলা করছে হলুদ ব্যাঙ। এমন ব্যাঙ আগে কোন দিন চোখে পড়েনি এলাকার মানুষের।

কর্তৃপক্ষ বলছেন, এ প্রজাতির ব্যাঙ আচরণে ভয়ঙ্কর নয়। বরং উপকারী হয়ে থাকে এবং আকারে অনেক বড় হয়ে থাকে।

স্থানীয় বাসিন্দা মোমিনুর রহমান জানান, আগের দিনে বৃষ্টির রাতে ব্যাঙের ডাকে প্রাকৃতি মুখোর ছিল। কিন্তু পরিাবেশের ভারসম্য বিনষ্ট হওয়ায় ব্যাঙসহ বিভিন্ন প্রাণি বিলুপ্ত হতে বসেছে। তিনি আরো জানান, সখিপুর পিলের মাঠে অসংখ্য হলুদ ব্যাঙ দেখতে পান তিনি। সখের বসে সেগুলো ছবি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমেও ছেড়ে দেন তিনি।

স্থানীয় ইউপি সদস্য মোখলেছুর রহমান মোখলেস জানান, আমি শুনেছি আমার এলাকার বিলে হলুদ রঙের ব্যাঙ দেখা যাচ্ছে। তবে ব্যাঙ রক্ষায় সংশ্লিষ্ট বিভাগকে দায়িত্ব নিতে হবে। কারণ ব্যাঙ ফসলের ক্ষতিকর পোকা দমনে খুবই কার্যকরী। তাছাড়া বর্ষার মৌসুমে মশার ডিম ও মশা খেয়ে প্রাকৃতিকে স্বাভাবিক রাখে।

এ বিষয় দেবহাটা উপজেলা উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা শাহাজান আলী বলেন, ব্যাঙ পরিবেশের বন্ধু এবং প্রাকৃতিক সম্পদ। প্রাকৃতি রক্ষায় ব্যাঙ সংরক্ষণে আমাদের সবার উদ্যোগী হতে হবে।