উইন্ডোজ ১১-এর বেটা সংস্করণ উন্মুক্ত করেছে মাইক্রোসফট

অনলাইন ডেস্ক, আউটলুকবাংলা ডটকম

‘উইন্ডোজ ইনসাইডার প্রোগ্রাম’-এ অংশগ্রহণকারীদের জন্য উইন্ডোজ ১১-এর বেটা সংস্করণ উন্মুক্ত করে দিয়েছে মাইক্রোসফট। ইনটেল-এর সপ্তম প্রজন্ম আর এএমডি জেন ১ সিপিইউ-এ উইন্ডোজ ১১-এর বেটা সংস্করণের কার্যকারিতার উপর নজর রাখা হবে বলে জানিয়েছে নির্মাতা প্রতিষ্ঠানটি।

এর আগে উইন্ডোজ ১১ পরীক্ষামূলক সংস্করণ পরখ করে দেখতে চাইলে ‘ডেভলপার প্রিভিউ’ ইনস্টল করতে হতো ব্যবহারকারীদের। তবে ওই সংস্করণটি ক্ষেত্রবিশেষে অস্থিতিশীল এবং “পারদর্শী ডেভেলপারদের জন্য” বলে জানিয়েছিল মাইক্রোসফট। তবে বেটা সংস্করণ ‘ডেভেলপার প্রিভিউ’-এর তুলনায় অনেক স্থিতিশীল বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

বেটা সংস্করণ চালাতে হলে এর জন্য উপযোগী কম্পিউটার প্রয়োজন হবে। এই প্রসঙ্গে প্রয়োজনীয় তথ্য ‘ইনসাইডার প্রোগ্রাম’-এর সিস্টেম রিকোয়্যারমেন্ট পেইজ-এ পাওয়া যাবে বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট দ্য ভার্জ। ‘ডেভেলপার প্রিভিউ’-এর তুলনায় বেটা সংস্করণে বাগ-এর সংখ্যা কম বলে জানিয়েছে সাইটটি।

উইন্ডোজ ১০ ব্যবহারকারীদের মধ্যে কেউ উইন্ডোজ ১১-এর বেটা সংস্করণ পরখ করে দেখতে চাইলে প্রতিষ্ঠানটির বেটা প্রকল্পে নাম তালিকাভূক্ত করতে হবে। এই সংস্করণকে ‘স্থিতিশীল’ বলা হলেও- দিন শেষে এটি বেটা সংস্করণ এবং বাগ, হুটহাট ক্র্যাশ, কিছু ফিচারের অনুপস্থিতির মতো জটিলতাও এতে থাকবে বলে জানিয়েছে দ্য ভার্জ।