আন্দোলন ডেকে ঘরে নয়, লাল ঘরে থাকে বিএনপি

বিএনপি আন্দোলনের হুমকি দিয়ে ঘরে বসে থাকে বলে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের কটাক্ষের জবাব দিয়েছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী। তিনি বলেছেন, বিএনপি ঘরে বসে থাকে, তবে সেটি লাল ঘর, অর্থাৎ কারাগার।

রোববার দলীয় কার্যালয়ে সাবেক ছাত্রনেতা আনসার আলী খান জয়ের স্মরণে আয়োজিত শোকসভা ও মিলাদ মাহফিলে বক্তব্য রাখতে গিয়ে এ কথা বলেন তিনি।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদককে উদ্দেশ করে রিজভী বলেন, “ওবায়দুল কাদের সাহেব আপনি আপনার এক বক্তব্যে বলেছেন, বিএনপি আন্দোলন হলে ঘরে বসে থাকে। আপনার বক্তব্য সঠিক। কিন্তু আপনার বক্তব্য থেকে একটি শব্দ ছুটে গেছে। সেই শব্দটা হলো ‘লাল ঘরে’ বসে থাকে। ঘরের আগে ‘লাল’ শব্দটা বসবে।

“কারণ আন্দোলনের কর্মসূচি দেয়ার সঙ্গে সঙ্গে জাতীয় পর্যায় থেকে তৃণমূল পর্যন্ত কাউকে আপনারা ঘরে থাকতে দেন না। গ্রেপ্তার করেন।”

তিনি বলেন, ‘ওবায়দুল কাদের এর আগে বলেছেন, বিএনপি শুধু আন্দোলনের বিলাস করে। ওবায়দুল কাদের সাহেব বিলাস আমরা করছি? আপনি কি দেখেছেন, ছাত্রদলের এক ছেলের পায়ে গুলি করে কীভাবে পঙ্গু করা হয়েছে?

‘আপনি কি দেখেছেন, গুলি করে একজনের পেটের একাংশ ছিঁড়ে ফেলা হয়েছে? আপনি কি দেখেছেন, গুম ও বিচারবহির্ভূত হত্যার শিকার কত ছেলের মায়ের হাহাকার আর আর্তনাদ। তাদের বিরুদ্ধে আপনারা রাষ্ট্রীয় বাহিনীকে ব্যবহার করে গুম, খুন করিয়েছেন। আর সেখানে আপনি বলছেন আন্দোলনের বিলাস করছি।

‘আসল কথা হলো, এত অত্যাচার, নির্যাতন, মামলা, হামলার পরেও সরকার স্বস্তি পাচ্ছে না। সরকার জাতীয়তাবাদী শক্তির অগ্রযাত্রা সহ্য করতে পারছে না।’

রিজভী বলেন, ‘তারেক রহমান চাইলে লন্ডনে আরাম-আয়েশে বসবাস করতে পারতেন। কিন্তু তিনি দলকে শক্তিশালী করতে দিনরাত পরিশ্রম করে যাচ্ছেন। আসুন, আমরা তারেক রহমানের নেতৃত্বে ঐক্যবদ্ধ হয়ে গণ-আন্দোলনের মধ্য দিয়ে এই ফ্যাসিস্ট সরকারকে পরাজিত করি।’

আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে আওয়ামী লীগ এক লাখ অনলাইন অ্যাক্টিভিস্ট তৈরির যে উদ্যোগ নিয়েছে, তা নিয়েও কথা বলেন রিজভী। বলেন, ‘আগামী দ্বাদশ জাতীয় নির্বাচনে সত্য ঢাকতে সরকার এক লাখ অনলাইন অ্যাক্টিভিস্টের প্ল্যাটফর্ম তৈরি করছে।’

তিনি বলেন, ‘এই সরকার দিনের ভোট রাতে করে, ভোটাররা ভোটকেন্দ্রে গিয়ে ভোট দিতে পারে না। সাংবাদিকরা যাতে সঠিক তথ্য প্রচার করতে না পারে সে জন্য এই লাখো অ্যাক্টিভিস্টের প্ল্যাটফর্ম তৈরি করা হয়েছে।’