গোপন মার্কিন নথিতে ৯/১১ হামলায় সৌদি সম্পৃক্ততার প্রমাণ মেলেনি

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন ৯/১১ সন্ত্রাসী হামলার নতুন নথি প্রকাশ করেছে। শনিবার প্রকাশিত নথিতে দেখা গেছে, সন্ত্রাসী হামলার সঙ্গে সৌদি আরবের সম্পৃক্ততার যে অভিযোগ দীর্ঘদিন ধরে তোলা হচ্ছিল তা ভিত্তিহীন।

৯/১১ সন্ত্রাসী হামলায় জড়িত ১৯ বিমান ছিনতাইকারীর মধ্যে ১৫ জনই সৌদি আরবের নাগরিক। বিষয়টি প্রকাশের পর অভিযোগ ওঠে, সৌদি সরকার হামলাকারীদের মদদ দিয়েছিল।

হামলায় নিহতদের স্বজনরা দাবি করে আসছিলেন, এফবিআইয়ের তদন্ত প্রতিবেদনে সৌদি সম্পৃক্ততার বিষয়টি আছে, কিন্তু রিয়াদের সঙ্গে সম্পর্কের অবনতি এড়াতে ওয়শিংটন তা গোপন করছে। শনিবার হামলার ২০ বছর পূর্তি উপলক্ষে প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশে সেই গোপন নথির কিছু অংশ প্রকাশ করেছে এফবিআই।

১৬ পৃষ্ঠার নথিতে দেখা গেছে, হামলাকারীদের সঙ্গে সৌদি সহযোগিদের যোগাযোগ ছিল। কিন্তু রিয়াদ হামলায় সহযোগিতা করেছে এ ধরনের কোনো প্রমাণ পাওয়া যায়নি।

ওয়াশিংটনে সৌদি দূতাবাস এক বিবৃতিতে বলেছে, ‘৯/১১ কমিশন এবং প্রকাশিত তথাকথিত ২৮ পৃষ্ঠার প্রতিবেদনসহ অতীতের তদন্তে সন্ত্রাসী হামলার ব্যাপারে জ্ঞান কিংবা যে কোনো ধরনের সম্পৃক্ততার ব্যাপারে সৌদি সরকার কিংবা এর কর্মকর্তাদের বিরুদ্ধে কোনো প্রমাণ পাওয়া যায়নি।’