মেট্রোর লভ্যাংশে ডিএসইর আপত্তি কেন?

পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি মেট্রো স্পিনিং লিমিটেড গত ৩০ জুন, ২০২১ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরের জন্য কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ বোনাস লভ্যাংশ দেবে।

রোববার (১০ অক্টোবর) অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের বৈঠকে আলোচিত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদন শেষে লভ্যাংশের এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

সর্বশেষ বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (Earnings Per Share-EPS) হয়েছে ৯৯ পয়সা। আগের বছর ইপিএস হয়েছিল ৮ পয়সা।

আগামী ২৯ ডিসেম্বর সকাল সাড়ে ১১টায় ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে।

এদিকে মেট্রো স্পিনিং মিলসের শেয়ার নিয়ে গত এক বছরে ব্যাপক উচ্ছ্বাস দেখা গেলেও কোম্পানিটি যে লভ্যাংশ ঘোষণা করেছে, তা বিনিয়োগকারীদেরকে হতাশ করতে পারে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ-ডিএসই কোম্পানিটির লভ্যাংশে আপত্তি জানিয়েছে। তারা সেটি সংশোধন করতে বলেছে। তবে পর্ষদ সভায় ঘোষিত লভ্যাংশ সংশোধন করতে হলে বার্ষিক সাধারণ সভায় তা সংশোধন করতে হবে।

গত ৩০ ‍জুন সমাপ্ত অর্থবছরের জন্য প্রতি ২০টি শেয়ারে একটি অর্থাৎ ৫ শতাংশ বোনাস শেয়ার দেয়ার প্রস্তাব করেছে। রোববার পর্ষদ সভায় এই সিদ্ধান্ত হয়েছে।

এর আগে ২০২০ সালের জুলাই থেকে গত জুন পর্যন্ত তাদের কোম্পানির শেয়ার প্রতি আয় হয়েছে ৯৯ পয়সা। ২০১৬ সাল থেকে কোম্পানিটি কখনও কোনো বছরে এত বেশি আয় করতে পারেনি। ২০১৫ সালের পর কোম্পানিটি এই প্রথম ৫ শতাংশ লভ্যাংশ দিল। এর আগের চার বছর লভ্যাংশ ছিল ২ শতাংশ করে।

কোম্পানিটির আয় ২০১৫ সালের পরে সর্বোচ্চ। ২০১৬ সালে শেয়ার প্রতি ১৮ পয়সা, মুনাফা করলেও পরের বছর লোকসান দেয় ৬৪ পয়সা। ২০১৮ সালে মুনাফা হয় ৯৩ পয়সা। পরের দুই বছর মুনাফা হয় শেয়ারে যথাক্রমে ২১ ও ৮ পয়সা।

এটি নিঃসন্দেহে কোম্পানির বিনিয়োগকারীদের জন্য ভালো খবর। তবে অন্য একটি বিষয় বিবেচনায় নিলে সেটি হতাশাজনকও বটে। এই কোম্পানিটির শেয়ার দর গত এত বছরে ব্যাপকভাবে বেড়েছে। এই সময়ে কোম্পানিটির শেয়ারদর সর্বনিম্ন ছিল ৭ টাকা ৪০ পয়সা। আর সর্বোচ্চ দর উঠে ৩৫ টাকা ৭০ পয়সা। এই উত্থানের পেছনে কোম্পানির ভবিষ্যতে বড় বিনিয়োগের তথ্য কাজ করেছে।

তবে লভ্যাংশ ঘোষণার আগে আগে কোম্পানির শেয়ার দরে সংশোধনও হয়েছে। গত বৃহস্পতিবার শেয়ার পর ২৭ টাকা ৫০ পয়সায় নেমে আসে। তবে লভ্যাংশ ঘোষণার দিন তা আবার প্রায় ১০ শতাংশ বেড়ে যায়।

মেট্রোর লভ্যাংশ যারা নিতে চান, তাদেরকে শেয়ার ধরে রাখতে হবে আগামী ৮ নভেম্বর। অর্থাৎ সেদিন হবে রেকর্ড ডেট। আর এই লভ্যাংশ চূড়ান্ত করতে বার্ষিক সাধারণ সভা ডাকা হয়েছে আগামী ২৯ ডিসেম্বর।

কোম্পানি সচিব জানান, তারা ঢাকা স্টক এক্সচেঞ্জকে এই সিদ্ধান্ত জানানোর পর তারা লভ্যাংশে আপত্তি জানিয়েছে। এটি সংশোধন করতে বলা হয়েছে।

কবে সংশোধন করা হবে- এমন প্রশ্নে তিনি বলেন, ‘এটা তো এজিএমে করতে হবে। কাল এই সিদ্ধান্ত বিজ্ঞপ্তি আকারেই ডিএসই ও সিএসইর ওয়েবসাইটে যাবে।