রাজউকের ভূমি ব্যবহারের ছাড়পত্র অনলাইনে, পরীক্ষামূলকভাবে চালু

রাজধানীতে ভবন নির্মাণের ক্ষেত্রে অনেকেই ভূমি ব্যবহার ছাড়পত্র, নকশা অনুমোদনসহ বিভিন্ন বিষয় নিয়ে ভোগান্তির শিকার হন। নাগরিকদের এমন ভোগান্তি থেকে মুক্তি দিতে উদ্যোগ নিয়েছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)।

ভূমি ব্যবহারের ছাড়পত্র, নকশা অনুমোদন সেবা অনলাইনে দিতে আরবান রেজিলেন্সি প্রকল্প : রাজউক অংশ নামে একটি প্রকল্প নেওয়া হয়েছে। এটি পরীক্ষামূলকভাবে চালুও করেছে রাজউক।

গত ১৬ সেপ্টেম্বর একটি অফিস আদেশের মাধ্যমে বিষয়টি অনুমোদন দিয়েছেন রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) পরিচালক (প্রশাসন) মুহম্মদ কামরুজ্জামান।

অফিসে আদেশে বলা হয়, গত ১৯ সেপ্টেম্বর হতে রাজউকের জোন ৩/২ ও ৪/২ এর ভূমি ব্যবহার ছাড়পত্র এবং নকশা অনুমোদন সংক্রান্ত কার্যক্রম আরবান রেজিলিয়েন্স প্রকল্প : রাজউক অংশ কর্তৃক প্রণয়নকৃত ইলেকট্রনিক কন্সট্রাকশন পারমিটিং সিস্টেমের (ইসিপিএস) অ্যাপ্লিকেশন সিস্টেম, প্ল্যান চেকিং এবং কন্সট্রাকশন মনিটরিং সিস্টেম ব্যবহার করে সম্পন্ন করতে হবে।

এ দুইটি সাব জোনের ইলেকট্রনিক কন্সট্রাকশন পারমিটিং সিস্টেমের (ইসিপিএস) অ্যাপ্লিকেশন সিস্টেম, প্ল্যান চেকিং এবং কন্সট্রাকশন মনিটরিং সিস্টেম বাস্তবায়নের তিন মাসের মধ্যে সাব জোন ৬/১ এ অনুরূপভাবে কার্যক্রম গ্রহণ করা হবে।