পূর্ণ লকডাউনে যাচ্ছে অস্ট্রিয়া

করোনাভাইরাসে আক্রান্তের পরিমাণ রেকর্ড সংখ্যক বাড়ায় আগামী সোমবার থেকে ফের দেশজুড়ে লকডাউনে যাচ্ছে ইউরোপের দেশ অস্ট্রিয়া। চ্যান্সেলর আলেক্সান্ডার শ্যালেনবার্গ এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন সর্বোচ্চ ২০ দিনের জন্য এই লকডাউন কার্যকর থাকবে।

অস্ট্রিয়ার টিকা না নেওয়া প্রায় ২০ লাখেরও বেশি মানুষের জন্য দেশটিতে ইতোমধ্যে লকডাউন জারি রয়েছে। শুক্রবার সবার জন্য লকডাউনের ঘোষণা দিয়ে চ্যান্সেলর বলেছেন, দশ দিন পর এই সিদ্ধান্ত পর্যালোচনা করা হবে।

পশ্চিম অস্ট্রিয়ায় দেশের নয়টি প্রদেশের গভর্নরের সঙ্গে বৈঠকের পর চ্যান্সেলর আলেক্সান্ডার শ্যালেনবার্গ বলেন, ‘আমরা পঞ্চম ঢেউ চাই না।’ তিনি জানান, আগামী ১ ফেব্রুয়ারি থেকে অস্ট্রিয়ায় করোনার টিকা নেওয়া বাধ্যতামূলক করা হবে।

ইউরোপের প্রথম দেশ হিসেবে শরতকালে ফের লকডাউন আরোপ করলো অস্ট্রিয়া। যারা টিকা গ্রহণ করেনি তাদের জন্য লকডাউন আরোপের সময় চ্যান্সেলর বলেছিলেন, ‘আমরা এই পদক্ষেপ হালকাভাবে নিচ্ছি না, কিন্তু দুর্ভাগ্যজনকভাবে এটা প্রয়োজন।’

অস্ট্রিয়ায় বর্তমানে ভ্যাকসিন না নেওয়া ব্যক্তিরা খুব সীমিত কারণে বাড়ির বাইরে যেতে পারেন। যেমন কাজে যাওয়া বা খাবার কিনতে। সোমবার থেকে এই নিয়ম সবার জন্যই প্রযোজ্য হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেব অনুযায়ী গত ২৪ ঘণ্টায় অস্ট্রিয়ায় ১৫ হাজারের বেশি নতুন করোনা রোগী শনাক্ত হয়েছে।