বিএনপির আন্দোলনে কিছু যায় আসে না: কাদের

বিএনপির আন্দোলনে কিছু ‘যায় আসে না’ বলে মন্তব্য করেছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

সোমবার এক সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, “বিএনপি এক দফা অথবা ১০ দফা আন্দোলন করুক, তাতে আওয়ামী লীগের কিছু যায় আসে না, কারণ আওয়ামী লীগ আন্দোলনে ভয় পায় না।

“আওয়ামী লীগ রাজপথের সংগঠন, আন্দোলন সংগ্রাম করেই ক্ষমতায় এসেছে আওয়ামী লীগ। জেল-জুলুম- নির্যাতনের মধ্য দিয়ে গড়ে উঠা জনগণের দাবি আদায়ের সাহসী সংগঠন আওয়ামী লীগ।”

অতীতেও দেশবাসী বিএনপির দফা ভিত্তিক আন্দোলন দেখেছে মন্তব্য করে কাদের বলেন, “তাদের আন্দোলন রাজপথে নয়, তাদের আন্দোলন হচ্ছে ফেইসবুক আর মিডিয়া নির্ভর।”

অসুস্থ হয়ে হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে বিদেশে পাঠানোর দাবিতে গত ২০ নভেম্বর গণ অনশনের পর সোমবার ঢাকাসহ সারাদেশে বিক্ষোভ-সমাবেশ করছে তার দল।

৭৬ বছর বয়সী বিএনপি চেয়ারপারসন বর্তমানে ঢাকার এভারকেয়ার হাসপাতালে ভর্তি রয়েছেন। দুর্নীতির মামলায় দণ্ডিত হলেও সরকারের নির্বাহী আদেশে কারাগারের বাইরে রয়েছেন সাবেক এই প্রধানমন্ত্রী।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর রোববার এক আলোচনা সভায় হুমকি দেন, তাদের নেত্রীকে বিদেশে চিকিৎসার সুযোগ না দিলে সরকারকে ‘গণ আন্দোলনের’ মুখোমুখি হতে হবে।

খালেদা জিয়ার মুক্তির আন্দোলনে ‘ব্যর্থ’ বিএনপি ‘গণআন্দোলনের’ হুমকি দিচ্ছে মন্তব্য করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, “তাদের এসব হুমকি-ধামকি নিজেদের পদ-পদবী টিকিয়ে রাখার চেষ্টা ছাড়া আর কিছু নয়।

“বিএনপি নেতারা তাদের আন্দোলনের সক্ষমতা সম্পর্কে ভালোই জানেন, তবুও তারা কর্মী-সমর্থকদের রোষানল থেকে বাঁচতে গণমাধ্যমে লিপ-সার্ভিস দিয়ে যাচ্ছেন অবিরাম।”

সরকারের সেতুমন্ত্রী কাদের বলেন, “বিএনপি নেতারা গত এক যুগের বেশি সময় ধরে নানা ইস্যুতে আন্দোলন আর সরকার পতনের হুমকি দিয়ে আসছে, প্রকৃতপক্ষে এসব হুমকি সরকার ও জনগণের মনে কোনো আগ্রহ বা উদ্বেগ সৃষ্টি করতে পারেনি।”

আরো