শিক্ষার্থীদের হাফ পাশ বিষয়টি নিয়ে সরকার কাজ করছে

শিক্ষার্থীদের হাফ পাশ বিষয়টি নিয়ে সরকার কাজ করছে বলে জানিয়েছেন জাতীয় সংসদের শিশু বিষয়ক স্থায়ী কমিটির সদস্য এমপি শাহাদারা।তিনি জানান, এ বিষয়ে শিশু বিষয়ক মন্ত্রণালয় ও শিক্ষা মন্ত্রণালয় যৌথভাবে প্রস্তাব পাঠাবে।ইউএনসিআরসি ইউএনসিআরসি আর্টিকেল থার্টিন নিয়ে কাজ করা ‘চাইল্ড মেসেজ’-এর এক অনলাইন অনুষ্ঠানে শিশুদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে এক শিশু প্রশ্ন করে-‘সাম্প্রতিক সময়ে আমাদের বাস ভাড়া বেড়ে গিয়েছে। কিন্তু আমাদের বাবাদের বেতন বাড়েনি। কোভিডসহ নানা সমস্যা মোকাবিলা করে পরিবারের খরচ বহনে যেখানে হিমশিম খেতে হচ্ছে, সেখানে এই ভাড়া বেড়ে যাওয়া আমাদের জন্য অনেক বড় সমস্যা। এই পরিস্থিতিতে হাফ পাশ নিয়ে সরকার কী চিন্তা করছে?’

ওই প্রশ্নের জবাবে জাতীয় সংসদের শিশু বিষয়ক স্থায়ী কমিটির সদস্য এমপি শাহাদারা বলেন, শিশু মন্ত্রণালয় বাংলাদেশের শিক্ষা ও সড়ক মন্ত্রণালয় সঙ্গে আলাপ আলোচনা করে এই ব্যাপারে সিদ্ধান্ত নেবে। তবে শিক্ষার্থীদের বিষয়টি অবশ্যই প্রায়োরিটি (অগ্রাধিকার) দেওয়া উচিত।

আরেক শিশু প্রশ্ন করে-আমরা জানি, UNCRC (Articl 19) অনুযায়ী প্রত্যেক শিশুর নিরাপত্তা দিতে রাষ্ট্র বাধ্য। কিন্তু বেশকিছুদিন ধরে দেখা যাচ্ছে ,স্কুলের গেট কিংবা রাস্তা থেকে আমাদের কন্যাশিশু,আমাদের বোনদের অপহরনের অনেক খবর আসে। সেক্ষেত্রে আমাদের বোনদের সুরক্ষার্তে আইনশৃঙ্খলা বাহিনীর কি ব্যবস্থা রয়েছে। সে বিষয়ে আমরা জানতে চাই।

এ ব্যাপারে এমপি শাহাদারা বলেন, বিষয়টি শিশু মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির মাধ্যমে আমরা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সহায়তা চাইবো। পাশাপাশি শিক্ষা মন্ত্রণালয়ের মতামত এইখানে প্রয়োজন আছে। তবে শিক্ষাপ্রতিষ্ঠান ছুটির পর আইনশৃঙ্খলাবাহিনীর টহল বাড়ানোর ব্যাপারে আমি একমত।