সাংবাদিক কনক সারোয়ারের সম্পত্তি ক্রোকের আদেশ

রাজধানীর শাহবাগ থানায় ডিজিটাল নিরাপত্তা আইনের করা মামলায় পলাতক দুই আসামির সম্পত্তি জব্দ করার আদেশ দিয়েছে সাইবার ট্রাইব্যুনাল।

আসামিরা হলেন প্রবাসী সাংবাদিক কনক সারোয়ার ও মেজর (অব.) দেলোয়ার হোসেন।

মঙ্গলবার ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক আসসামছ জগলুল হোসেন এই দুই আসামির সম্পত্তি জব্দের আদেশ দেন।

এছাড়াও সম্পত্তি জব্দের বিষয়ে প্রতিবেদন দেয়ার জন্য ১৩ ডিসেম্বর তারিখ ঠিক করেছে আদালত।

সংশ্লিষ্ট ট্রাইব্যুনালের পেশকার শামীম আল মামুন নিউজবাংলাকে বলেন, ‘যেহেতু আসামিরা পলাতক, তাদের বিরুদ্ধে সমন ও গ্রেপ্তারি পরোয়ানা জারি করার পরও কেউ আদালতে উপস্থিত হন নাই। এ কারণে মামলার বিচারকাজের পদ্ধতিগত অংশ হিসেবে বিচারক তাদের বিরুদ্ধে সম্পত্তি জব্দের আদেশ দিয়েছেন।’

এর আগে ৩০ জুন মামলার তদন্ত কর্মকর্তা শাহবাগ থানার উপপরিদর্শক মোহাম্মদ রাসেল মোল্লা দুই আসামির বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দেন।

২ নভেম্বর আদালত মামলাটির অভিযোগপত্র আমলে নেয়। ফলে পলাতক আসামি কনক সারোয়ার ও দেলোয়ার হোসেনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়। মঙ্গলবার ওই পরোয়ানা তামিলের বিষয়ে প্রতিবেদন জমা দেয়ার তারিখ ঠিক করা ছিল।

২০২০ সালের ১১ অক্টোবর মো. জাকির হোসেন বাদী হয়ে শাহবাগ থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে তাদের বিরুদ্ধে মামলা করেন।

মামলার এজাহার সূত্রে জানা গেছে, আসামি কনক সারোয়ার ও মেজর (অব.) দেলোয়ার হোসেন ডিজিটাল মাধ্যম ব্যবহার করে রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে আক্রমণাত্মক, মিথ্যা, মানহানিকর ও উসকানিমূলক তথ্য প্রচার করেন। এছাড়া অ্যাটর্নি জেনারেল মাহবুব ও সেনাপ্রধানকে নিয়ে ব্যঙ্গাত্মক তথ্য বিভিন্ন মাধ্যমে প্রচার করেন।

আরো