হোয়াটসঅ্যাপে একাধিক নিরাপত্তা ফিচার চালু

ব্যবহারকারীদের কথোপকথন আরো সুরক্ষিত রাখতে একাধিক নতুন ফিচার নিয়ে হাজির হল হোয়াটসঅ্যাপ। এগুলো হলো-ফ্ল্যাশ মেসেজ ও মেসেজ লেভেল রিপোর্টিং ফিচার। নতুন দুইটি ফিচার নিরাপত্তার জন্য কাজ করবে। ফ্ল্যাশ কলসহ একাধিক সুবিধা পাওয়া যাবে বলে জানা গেছে।প্রথম ফিচারে লগ ইনের এসএমএস-এর সঙ্গেই ফ্ল্যাশ কল ব্যবহার করা যাবে। হোয়াটসঅ্যাপ জানিয়েছে গ্রাহকের সুরক্ষা নিশ্চিত করতেই এই দুই ফিচার নিয়ে আসা হয়েছে।

সুরক্ষার জন্য এই প্ল্যাটফর্মে এন্ড-টু-এন্ড এনক্রিপশনের সঙ্গেই রয়েছে কনট্যাক্ট ব্লকিং, নিজের তথ্য কার সঙ্গে শেয়ার করবেন তা পছন্দ করার অপশন, ডিসঅ্যাপিয়ারিং মেসেজ, অ্যাপ লকিং ও আরও অনেক ফিচার। সেই তালিকায় যুক্ত হল আরও দুটি ফিচার।

ফ্ল্যাশ কল ফিচার ব্যবহার করে গ্রাহক একটি অটোমেটেড কলের মাধ্যমে ফোন নম্বর ভেরিফাই করতে পারবেন। আগে এসএমএস-এর মাধ্যমে এই কাজ করা যেত। আপাতত শুধুমাত্র অ্যানড্রয়েড গ্রাহকরাই এই সুরক্ষা ফিচার ব্যবহার করতে পারবেন।

এই উপায়ে হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে গ্রাহকের ফোনে একটি ফোন আসবে এবং অটোমেটিক নম্বর ভেরিফাই হয়ে যাবে। আগে এসএমএস-এর মাধ্যমে কোড পাঠিয়ে এই কাজ করত এই মেসেজিং সার্ভিস। অ্যাপের মধ্যে থেকেই এই কাজ হওয়ার কারণে আগের থেকে অনেক বেশি সুরক্ষিত নতুন এই পদ্ধতি।মেসেজ লেভেল রিপোর্টিংয়ের ক্ষেত্রে গ্রাহক নির্দিষ্ট কোন মেসেজ চিহ্নিত করে হোয়াটসঅ্যাপকে রিপোর্ট করতে পারবেন। যে কোন মেসেজের উপরে লং প্রেস করে রিপোর্ট অথবা ব্লক করা যাবে।

আরো