ইভিএম হোক আর না হোক, আ’লীগের অধীনে নির্বাচন নয়: ফখরুল

ইলেকট্রনিক ভোটিং মেশিনে হোক আর না হোক, আওয়ামী লীগ সরকারে থাকলে কোনো নির্বাচনে বিএনপি যাবে না বলে আবার জানিয়েছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে লালমনিরহাটে এক সাইকেল মিছিলের উদ্বোধন করে বৃহস্পতিবার এ মন্তব্য করেন তিনি।

বেলা সাড়ে ১১টার দিকে লালমনিরহাট শহরের রেলওয়ে শহীদ সোহরাওয়ার্দী মাঠে সমাবেশে বক্তব্য রাখার পর বিএনপি ও অঙ্গসহযোগী সংগঠনের কয়েক হাজার নেতাকর্মী সাইকেল নিয়ে মিছিলসহকারে প্রায় ১৫ কিলোমিটার সড়ক প্রদক্ষিণ করে সদর উপজেলার বড়বাড়ী ইউনিয়নের শহীদ আবুল কাশেম মহাবিদ্যালয় মাঠে পৌঁছেন।

সেখানে বিকেলে রংপুর বিভাগের আট জেলা বিএনপির ফুটবল দলের অংশগ্রহণে একটি ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন করেন বিএনপি মহাসচিব।

ফখরুল বলেন, ‘কোনো ইভিএম-টিভিএম মানি না, বেগম খালেদা জিয়াসহ সব রাজবন্দির মুক্তি দিয়ে নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নতুন নির্বাচন কমিশন গঠন করে নির্বাচন দিতে হবে।’

দাবি আদায়ে বিএনপির আন্দোলন এই সাইকেল মিছিল থেকে শুরু হয়েছে বলেও জানান দলের মহাসচিব। বলেন, ‘লালমনিরহাট থেকে আজ যে সাইকেল মিছিল শুরু হলো, তা নতুন উদ্যমে গণতন্ত্রের নবযাত্রার শুভ সূচনা হলো। সীমান্ত জেলা লালমনিরহাট থেকে শুরু হলো এই গণতন্ত্রের মিছিল।

‘এ সরকারের সময় গণতন্ত্র পুরোপুরি ধ্বংস হয়ে পড়েছে। হারানো গণতন্ত্র ফিরিয়ে আনাই আমাদের আজকের সংগ্রাম।’

ফখরুল বলেন, ‘এই ফ্যাসিবাদী সরকার আমাদের শত শত নেতাকর্মীকে গুম করেছে। অসংখ্য নেতাকর্মীকে খুন করেছে। এই সরকারের আমলে দেশের কোনো কিছুই নিরাপদ নয়। নির্বাচন নিয়ে তারা নতুন কৌশল শুরু করেছে।’

বিএনপির সাংগঠনিক সম্পাদক ও জেলা বিএনপির সভাপতি আসাদুল হাবিব দুলুর সভাপতিত্বে এই আয়োজনে আরও উপস্থিত ছিলেন কেন্দ্রীয় বিএনপির সদস্য হাসান রাজিব প্রধান, লালমনিরহাট বিএনপির সাধারণ সম্পাদক হাফিজুর রহমান বাবলা, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক মমিনুল হক, সাংগঠনিক সম্পাদক আফজাল হোসেন, রংপুর জেলা বিএনপির আহ্বায়ক সাইফুল ইসলাম, সদস্য সচিব আনিছুর রহমান লাকুসহ বিএনপির ও অঙ্গসংগঠনের নেতারা।