যে দেশে বিনামূল্যে ১০ লাখ গাঁজা গাছ বিতরণ

নতুন এ নিয়মের অধীনে স্থানীয় সরকারকে অবহিত করে যে কেউ চাইলে বাড়িতেই গাঁজা চাষ করতে পারবেন।

বাড়িতেই যেন বৈধভাবে গাঁজার চাষ করা যায়, সেজন্য একে মাদকের তালিকা থেকে বাদ দেওয়ার কার্যক্রম শুরু করেছে থাইল্যান্ডের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ বোর্ড। শুধু তাই নয়, জনগণকে গাঁজা চাষে উৎসাহ দিতে আগামী জুনে দেশজুড়ে বিনামূল্যের ১০ লাখ (১ মিলিয়ন) গাঁজা গাছ বিতরণ করবে সরকার। থাইল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রী অনুতিন চার্নভিরাকুল গণমাধ্যমকে নিশ্চিত করেছেন এ তথ্য।

‘গৃহস্থালী ফসল’ এর মতোই গাঁজা চাষের ইচ্ছা প্রকাশ করে, গত ৮ মে এক ফেসবুক পোস্টের মাধ্যমে দেশটির স্বাস্থ্যমন্ত্রী এ পদক্ষেপের কথা জানান।

নতুন নিয়ম কার্যকর হবে আগামী ৯ জুন থেকে। এর মাধ্যমে স্থানীয় সরকারকে অবহিত করে যে কেউ বাড়িতেই গাঁজা চাষ করতে পারবেন। তবে গাছগুলো অবশ্যই মেডিকেল গ্রেড অনুযায়ী হতে হবে এবং শুধু ওষুধ প্রস্তুতের উদ্দেশ্য সাপেক্ষেই গাঁজা চাষের অনুমতি দেওয়া হবে। উপরন্তু, লাইসেন্স ছাড়া বাণিজ্যিক উদ্দেশ্যে গাঁজার ব্যবহার করা যাবে না।

গাঁজাকে থাইল্যান্ডের একটি অর্থকরী ফসল হিসেবে প্রচারের জন্যই সর্বশেষ এ পদক্ষেপ গ্রহণ করেছে থাই সরকার। বিশ্বব্যাংকের মতে, দেশটির প্রায় এক তৃতীয়াংশ শ্রমশক্তি কৃষি কাজে নিয়োজিত।

এর আগে, ২০১৮ সালে চিকিৎসা ও গবেষণার কাজে ব্যবহারের জন্য দক্ষিণ-পূর্ব এশিয়ার প্রথম দেশ হিসেবে গাঁজাকে বৈধ ঘোষণা করে থাইল্যান্ড।

সূত্র: সিএনএন