পুলিশের আইজিপি হলেন র‍্যাবের ডিজি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন

পুলিশের আইজিপি হলেন র‍্যাবের ডিজি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন

র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) মহাপরিচালক (ডিজি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুনকে বাংলাদেশ পুলিশের ৩১তম মহাপরিদর্শক (আইজি) হিসেবে দায়িত্ব দেয়া হয়েছে।

পুলিশের মহাপরিদর্শক বেনজীর আহমেদকে অবসরে পাঠানোর প্রজ্ঞাপন জারির দিনই নতুন পুলিশ প্রধান বেছে নিল সরকার। বেনজীর যে বাহিনী থেকে এসে পুলিশের দায়িত্ব নেন, সেই র‌্যাব প্রধানকে বেছে নেয়া হলো পর পর দ্বিতীয়বার।

বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের পুলিশ-১ শাখা থেকে এক প্রজ্ঞাপনে এ কথা জানানো হয়।

আগামী ৩০ সেপ্টেম্বর বেনজীরের চাকরির মেয়াদ শেষ হচ্ছে। ৮ দিন আগেই এক প্রজ্ঞাপনে তাকে অবসরে পাঠানো এবং অবসরকালীন এক বছরের ছুটির বিষয়টি নিশ্চিত করা হয়।

এর কয়েক ঘণ্টা পর জারি করা হয় দ্বিতীয় প্রজ্ঞাপনটি।

নতুন আইজিপি র‌্যাবের মহাপরিচালক হিসেবে মামুন নিয়োগ পান ২০২০ সালের ৮ এপ্রিল। দুই বছর পাঁচ মাসের কিছু বেশি সময় এই দায়িত্ব পালন করেন তিনি।

বেনজীর র‌্যাবের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন সাড়ে ছয় বছর। তিনি ২০২০ সালের ১৫ এপ্রিল আইজিপির দায়িত্ব নেন।

মামুনকে পুলিশে নিয়ে আসার পর র‌্যাবেরও নতুন অধিনায়ক ঠিক করা হয়েছে। এই দায়িত্ব পেয়েছেন এম খুরশীদ হোসেন। তিনি পুলিশ সদরদপ্তরের অতিরিক্ত মহাপরিদর্শক হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন।

১৯৮৯ সালের ২০ ডিসেম্বর বাংলাদেশ পুলিশের সহকারী সুপারিনটেনডেন্ট (এএসপি) হিসেবে পুলিশে যোগ দান দেন নতুন আইজিপি মামুন। তিনি বিসিএস অষ্টম ব্যাচের কর্মকর্তা।

দীর্ঘ পেশাগত জীবনে অতিরিক্ত ডিআইজি হিসেবে ঢাকা রেঞ্জে ও ডিআইজি হিসেবে ডিআইজি (অপারেশনস), ডিআইজি (প্রশাসন), রেঞ্জ ডিআইজি হিসেবে ময়মনসিংহ ও ঢাকা রেঞ্জের দায়িত্বে ছিলেন মামুন।

এরপর পদোন্নতি পেয়ে তিনি অতিরিক্ত আইজিপির (এইচআরএম) দায়িত্ব পান। র‌্যাবের মহাপরিচালক হিসেবে যোগদানের আগে তিনি সিআইডি প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন।

১৯৬৪ সালের ১২ জানুয়ারি সুনামগঞ্জের শাল্লা উপজেলার শ্রীহাইল গ্রামে জন্ম নেন মামুন। তার ৫৯ বছর পূর্তি হতে যাচ্ছে আগামী ১১ জানুয়ারি। ফলে আইজিপি হিসেবে তার চাকরির মেয়াদ খুব দীর্ঘ হচ্ছে না।

মামুন এইচএসসি পাস করেন ঢাকার আদমজী ক্যান্টনমেন্ট কলেজ থেকে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞান বিষয়ে স্নাতকসহ (সম্মান) স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।